কাশ্মিরে সরকার পতনের পর রাজ্যপালের শাসন জারি

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে রাজ্যপালের শাসন জারি করা হয়েছে। বিজেপি সমর্থন তোলার পরই পদ থেকে ইস্তফা দেন কাশ্মিরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তারপরই রাষ্ট্রপতি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে রিপোর্ট পাঠান রাজ্যপাল ভোরা। এর মধ্যেই পিডিপি ও অন্যান্য দলের নেতাদের সঙ্গে কথা বলেন তিনি।

কিন্তু কোনো পক্ষই সরকার গঠনের দাবি না জানানোয় রাষ্ট্রপতির কাছে রাজ্যপালের শাসনের জন্য অনুমতি চান রাজ্যপাল। রাষ্ট্রপতি তাতে সবুজ সংকেত দেন। তারপরই উপত্যকায় জারি হয় রাজ্যপালের শাসন। ১৯৭৭ সাল থেকে এই নিয়ে রাজ্যটিতে অষ্টমবারের মতো রাজ্যপালের শাসন জারি হলো।

কাশ্মিরের সংবিধানের ৯২ নম্বর ধারা অনুযায়ী প্রথমে ছ’মাসের জন্য জারি হয় রাজ্যপালের শাসন। তবে রাষ্ট্রপতির অনুমোদন নিতে হয়। এ সময়ের মধ্যেও সংকট না কাটলে তারপর ৩৫৬ ধারা অনুযায়ী জারি হয় রাষ্ট্রপতির শাসন। তারপর ছয় মাসের মধ্যে নির্বাচন করতে হয়। তবে নির্বাচন কমিশন কোনো কারণে এই সময়ের মধ্যে ভোট করতে না পারলে সেই মেয়াদ বাড়তে পারে।-আনন্দবাজার পত্রিকা।

ডেস্ক নিউজ

নেট থেকে সংগৃহিত ও অনুবাদকৃত সংবাদ সমূহ অফিসে সাব-এডিটরগণ সম্পাদনা করে প্রকাশ করে থাকেন। এ জাতীয় সংবাদ গুলো ডেস্ক নিউজ হিসেবে প্রকাশিত হয়।