দিল্লিতে কংগ্রেস ও আওয়ামী লীগ নেতাদের বৈঠক

দিল্লিতে কংগ্রেস দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছে নয়াদিল্লি সফররত আওয়ামী লীগ প্রতিনিধি দল। গতকাল শনিবার নয়াদিল্লিতে দুই দলের নেতাদের মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ এলায়েন্সের (ইউপিএ) চেয়ারম্যান সোনিয়া গান্ধী, ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী, ভারতের সাবেক প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং এবং দেশটির সংসদের বিরোধীদলীয় উপনেতা আনন্দ শর্মা উপস্থিত ছিলেন। আওয়ামী লীগ প্রতিনিধি দলে ছিলেন দলের সভাপতিম লীর সদস্য ড. আবদুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি ও উপদপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। বৈঠক শেষে ব্যারিস্টার বিপ্লব বড়ূয়া জানান, অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বৈঠক হয়েছে। এতে বাংলাদেশের নানা বিষয় উঠে .আসে।

এ সময় সোনিয়া গান্ধী বলেন, আওয়ামী লীগের সঙ্গে কংগ্রেসের ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার বাংলাদেশের সব খাতের উন্নয়নে অনেক কাজ করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ও ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে দেওয়া বিশেষ সম্মাননা ‘বাংলাদেশ স্বাধীনতা সম্মাননা’ (মরণোত্তর) পদক গ্রহণ করতে ২০১১ সালের ২৪ জুলাই বাংলাদেশে আসেন সোনিয়া গান্ধী। সেই কথা স্মরণ করে সোনিয়া গান্ধী বলেন, বাংলাদেশ সফরের সময় আওয়ামী লীগ সরকারের আতিথেয়তায় মুগ্ধ হয়েছিলেন তিনি।

১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান কারাগার থেকে মুক্তিলাভ করে বাংলাদেশে ফেরার পথে দিল্লি এয়ারপোর্টে যান। ওই সময় বঙ্গবন্ধুকে অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে যান ইন্দিরা গান্ধী। সে সময় বঙ্গবন্ধুকে এক পলক দেখার জন্য ইন্দিরা গান্ধীর সঙ্গে সোনিয়া গান্ধীও ছিলেন বলে নিজেই বৈঠকে জানান।

এ সময় রাহুল গান্ধী বলেন, তিনি বাংলাদেশের ব্যাপারে সব খোঁজ-খবরই রাখেন। বাংলাদেশ তৈরি পোশাক খাতে অভূতপূর্ব উন্নতি করেছে। বৈঠকে কংগ্রেসের অন্য নেতারা শেখ হাসিনা সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেন।

বৈঠকের আগে রাহুল গান্ধীকে খাদি পাঞ্জাবি এবং ‘কারাগারের রোজনামচা’ ও ‘বঙ্গবন্ধুর আত্মজীবনী’ বই দুটি উপহার দেওয়া হয় বলেও জানান বিপ্লব বড়ুয়া।

ভারতীয় জাতীয় কংগ্রেসের আমন্ত্রণে আওয়ামী লীগের তিন সদস্যের প্রতিনিধি দল গত শুক্রবার ভারতে গেছেন। তারা নয়াদিল্লির ইন্দিরা গান্ধী ইনডোর স্টেডিয়ামে গতকাল থেকে শুরু হওয়া দু’দিনব্যাপী ভারতীয় জাতীয় কংগ্রেসের ৮৪তম প্ল্যানারি সেশনে যোগ দেন। আগামী সোমবার প্রতিনিধি দলটির দেশে ফেরার কথা রয়েছে।

ডেস্ক নিউজ

নেট থেকে সংগৃহিত ও অনুবাদকৃত সংবাদ সমূহ অফিসে সাব-এডিটরগণ সম্পাদনা করে প্রকাশ করে থাকেন। এ জাতীয় সংবাদ গুলো ডেস্ক নিউজ হিসেবে প্রকাশিত হয়।