মহাসড়ক বন্ধ করে আম রক্ষার দাবিতে মানববন্ধন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
প্রতিবছর চাঁপাইনবাবগঞ্জের অর্থকরী ফসল আম ফল রক্ষার্থে আম চাষি ও ব্যবসায়ীরা বিভিন্ন আন্দোলন কর্মসূচি পালন করলেও এর কোনো প্রতিকার পাননি জেলার আম চাষি ও ব্যবসায়ীরা। ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়ায় আম ও ফসলের ব্যাপক ক্ষতি হলেও যেনো এক প্রকার প্রশাসন নিরব ভূমিকা পালন করছে বলেও অভিযোগ করেছেন সাধারণ আম চাষি ও ব্যবসায়ীরা।

ঠিক এমনই অভিযোগ ও ইটভাটা অপসারণ এবং আম ফলসহ বিভিন্ন ফসল রক্ষার দাবিতে চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়ক বন্ধ করে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে ক্ষতিগ্রস্থ আম চাষি ও ব্যবসায়ীরা। বুধবার সকালে শিবগঞ্জ উপজেলার ছত্রাজিতপুর বহলাবাড়ি মোড়ে বাংলাদেশ জাসদ, আম বাগান মালিক কর্তৃপক্ষ ও সাধারণ জনগণের ব্যানারে মানববন্ধনে বক্তারা বলেন, আম ও বিভিন্ন ফসল রক্ষার্থে নিজের জীবন দিয়ে দিবো, কিন্তু অবৈধ ইটভাটা মালিকদের সাথে কোন আপোষ করবো না।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন বাংলাদেশ জাসদ শিবগঞ্জ উপজেলা শাখার সভাপতি মো. আজিজুর রহমান আজিজ। এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ জাসদ শিবগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক মো. বাবুল আক্তার, আম বাগান মালিক আলহাজ্ব মাহতাব উদ্দিন, আবু তাহের, নজরুল ইসলাম, মো. সেরাজুল ইসলাম ও চুন্নু আলীসহ শতশত আম চাষি, ব্যবসায়ী ও সাধারণ জনগণ।

এসময় বক্তারা অভিযোগ করে বলেন, ছত্রাজিতপুর ইউনিয়নে সরকারি জায়গায় ৮টি অবৈধ ইটভাটা রয়েছে। যার কারণে ছত্রাজিতপুর, চন্ডিপুর, বহলাবাড়ি, রশিকনগর, কমলাকান্তপুর ও মহদীপুর এলাকার শতশত আম বাগানের আম ফল নষ্ট হয়েছে। প্রভাবশালী মালিক নয়ালাভাঙা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আশরাফ আলীর ২টি, শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, সাবর আলী বিশ্বাসের ২টি, তৌফিক ঠিকাদারের ১টি ও মুন্সুর খান বিশ্বাসের ১টি ইটভাটা রয়েছে।

বক্তারা আরো বলেন, ইটভাটা মালিকদের পক্ষ থেকে ভাটা বিষাক্ত কালো ধোঁয়া বন্ধ ও আম ফলসহ বিভিন্ন রক্ষার্থে চাসিদের সহযোগিতা করবে বলে ১৫০ টাকা ষ্ট্যাম্পে অঙ্গিকার করলেও তাঁরা তার বাস্তবায়ন করেনি।

তাঁরা এতোটাই প্রভাবশালী যেনো প্রশাসন তাদের কাছে এক প্রকার জিম্মি। আমরা এই সব অবৈধ ইটভাটা অবিলম্বে অপসারণের দাবি জানাচ্ছি। অন্যথায় আগামীতে দাবি আদায় না হওয়া পর্যন্ত এই মহাসড়ক ছাড়বো না। আম ফলসহ বিভিন্ন ফসল রক্ষার্থে যদি সড়কে জীবন দিতে হয়, জীবন দিবো তবুও মহাসড়কে আন্দোল চালিয়ে যাবো।

শাহ আলম

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি, দীর্ঘদিন থেকে সাংবাদিকতা পেশার সাথে জড়িয়ে আছেন। বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশই তাঁর লক্ষ্য এবং এ বিষয়ে তিনি অনেক সচেতন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।